সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার পরিচিতি

1) সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ কি?
2) সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ কিভাবে পালন করতে হবে?
3) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করা অর্থাৎ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত(আগমন) শরীফ উপলক্ষে, উনার সুমহান সম্মানার্থে “ফাল ইয়াফরাহু” বা খুশি মুবারক প্রকাশ করা কি ইবাদত?
4) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করা অর্থাৎ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ উপলক্ষে, উনার সুমহান সম্মানার্থে, উনার জন্য “ফাল ইয়াফরাহু” বা খুশি তথা ঈদ পালন করা কেমন ইবাদত? সুন্নত, নফল, ওয়াযিব, ফরয?
5) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করা তথা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার জন্য ‘ফালইয়াফরাহু’ তথা খুশি মুবারক প্রকাশ করা কেন এবং কিভাবে সর্বশ্রেষ্ঠ ইবাদত?
6) এখন তো হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাকে আমরা সরাসরি পাচ্ছি না, তাহলে আমরা কিভাবে উনার হাক্বীক্বী খেদমত মুবারক, তা’যীম-তাকরীম মুবারক ও ছানা-ছিফত মুবারক এর মাধ্যম দিয়ে হাক্বীক্বীভাবে উনার জন্য খুশী মুবারক প্রকাশ করব ?
7) কতক্ষণ বা কতদিন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জন্য সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ পালন অর্থাৎ সর্বশ্রেষ্ট ঈদ তথা খুশী মুবারক প্রকাশ করতে হবে ?
8) অনেকে বলে থাকে ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবার কেমন ঈদ ? শরীয়তে দুই ঈদ ব্যতীত আর কোন ঈদ নাই’ এই বক্তব্য কতটুকু সঠিক?
9) অনেকেই বলে ১২ রবিউল আউয়াল নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার (বিছাল শরীফ) ইন্তিকালের দিবস, এই দিন দুঃখের দিন, এই দিনে কিভাবে ঈদ পালন করা যায়। এই বক্তব্য কি আদৌ সঠিক?
10) পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ উপলক্ষে উনার জন্য খুশি মুবারক প্রকাশ তথা ঈদ পালন করা ফরজ, এ বিষয়ে কুরআন শরীফ উনার দলীল কি?
11) সুওয়াল: সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা সর্বশ্রেষ্ট ঈদ, ঈদে মীলাদুন্নবী বা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করা কি বিদয়াত বা নতুন বিষয়?
12) ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পূর্ণ নতুন আমল
13) হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি নিজেই নিজের পবিত্র বিলাদত শরীফের আলোচনা করেছেন??
14) সাইয়্যিদুল আইয়াদ শরীফ বা সর্বশ্রেষ্ঠ ঈদ পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিষয়ে একটু তাত্ত্বিক বিশ্লেষন
15) হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পাওয়ার কারনে, উনার সুমহান সম্মানার্থে খুশি মুবারক প্রকাশ করা মহান আল্লাহ পাক উনার আদেশ মুবারক
16) সাহাবা ই কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগন কি হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জন্য খুশি মুবারক প্রকাশ করতেন?
17) সোমবার রোজা রাখা নিয়ে বাতিল ফির্কার বিভ্রান্তিকর প্রশ্নের জবাব
18) হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উপস্থিতিতে হযরত ছাহাবায়ে রদ্বিয়াল্লাহু আনহুম গণ উনাদের ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন।
19) ১২ রবিউল আউয়াল নবীজীর বিছাল শরীফের দিন খুশি প্রকাশ করা যাবে
20) হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নিজেই নিজের প্রশংসা মুবারক করেছেন
21) পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা সকল ঈদের শ্রেষ্ঠ ঈদ, ঈদে মীলাদে হাবীবুল্লাহ (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আবার কেমন ঈদ, যেখানে ছলাত নাই খুতবা নাই? যেহেতু সকল ঈদের সেরা ঈদ সেহেতু ছলাত ডাবল হতো, খুতবা ডাবল হতো। কিন্তু এখানে ছলাত, খুতবা নেই কেন?
22) মুসলমান ও সন্ত্রাসীর মধ্যে পার্থক্য হচ্ছে পবিত্র ‘সাইয়্যিদুল আইয়াদ শরীফ’ তথা হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম উনার সুমহান বেলাদত শরীফ উপলক্ষে উনার সুমহান সম্মানার্থে উনার শান মুবারক এ খুশি মুবারক প্রকাশ করা।
23) যারা পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিরুধীতা করে তারাই নব্য সৃষ্টি বিদয়াতী
24) ইসলামে দিবস পালন করা হারাম। তাই পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করা হারাম !!
25) ১২ রবিউল আউওয়াল খুশির দিন হলেও, আবার দুঃখের দিন। সুতরাং ঐ দিন ঈদ পালন করা হারাম।
26) হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিলাদত শরীফ উনার তারিখ ১২ রবিউল আউয়াল সহিহ নয়, সহিহ ৯ তারিখ।
27) জন্মদিন পালন করা কি হারাম??
28) ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদ হলে এই ঈদে নামাজ কত রাকাত?
29) ঈদে মীলাদে হাবীবুল্লাহ (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)এ নবীর প্রতি সম্মানে বাড়াবাড়ি হয়ে যায়। আল্লাহকে ডাকার পরিবর্তে নবীজী( ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে ডাকা এবং তাঁর সাহায্য চাওয়া পর্যন্ত রূপ নিতে পারে। হাদীসে আছে “আমার এমনভাবে প্রশংসা করো না যেমনটি খ্রীস্টানরা মরিয়মের পুত্রকে করে থাকে। কেননা আমি তাঁর বান্দাহ মাত্র। সুতরাং [আমার সম্পর্কে] বল: আল্লাহর বান্দাহ ও রাসূল।” (বুখারী)
30) অনেকে আমাদের কে উদ্দেশ্য করে বলে থাকে মুসলমানরা সারা বিশ্বে নির্যাতিত হচ্ছে, আর আপনারা ঈদে মীলাদুন নবী নিয়ে খুশি করছেন? তাদের এই বক্তব্য কি আদৌ গ্রহণযোগ্য ?
31) ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাহফিলে নানা ধরণের বিদআত ও পাপাচার হয়, তাই তা করা যাবে না এই কথা কতটুকু সত্য?
32) সাবধান! মৌলুদ আর মিলাদ কিন্তু এক নয় !
33) অ্যাস্ট্রোনমারদের গবেষণায় নির্ভুলভাবে প্রমাণ হয় ১২ই রবিউল আউয়াল শরীফ-ই হচ্ছে নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আগমণ (জন্ম) এর দিন
34) নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে দিন বিলাদত শরীফ (জন্ম) গ্রহণ করেন সেই দিন চাঁদ কেমন ছিলো ?? আসুন, ইতিহাস ও বিজ্ঞান মিলিয়ে নেই
35) সর্বকালের সর্বশ্রেষ্ঠ মুবারক তাজদীদ - সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা সকল ঈদের সেরা ঈদ, ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আগমন মুবারকের ঈদ
36) সাওম তথা রোযা হল ঈদের বিপরীত। রোযা পালন করলে ঈদ পালন করা যায় না, ঈদ ও রোযা কখনো এক সাথে হয় না। হাদীসে এসেছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জন্মদিনে রোযা রাখার কথা। কিন্তু রোযা না রেখে এর বিপরীতে ঈদ পালন করার পিছনে কি যুক্তি থাকতে পারে?
37) আযান, ইক্বামত কিংবা খুতবায় এমন কোন সময় মহান আল্লাহ পাক উনার নাম উচ্চারিত হয়না যখনই তার পরপরই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক না উচ্চারিত হয়। শ্রদ্ধা, ভালবাসা প্রদর্শন এবং উনার স্মৃতিকে পুনরুজ্জীবিত করার জন্য এটাই যথেষ্ট, এটাই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অনুসরণ করার জন্য যথেষ্ট পরিমাণে উৎসাহব্যঞ্জক। আলাদা করে প্রশংসা করার জন্য মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করার দরকার নেই
38) পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালনের আগে নামায, রোযা, হজ্জ, যাকাত ঠিকমত আদায় করতে হবে। কারণ কিয়ামতের ময়দানে এসবের হিসেব নেওয়া হবে, পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালনের নয়।
39) জন্মোৎসব পালন মূলত একটি পৌত্তলিক রীতি। কোনো ধর্মগ্রন্থ বা নাবীদের শিক্ষায় এর অস্তিত্ব নেই।
40) পোস্টার, হ্যান্ডবিল, ব্যানার, চিঠিপত্র ইত্যাদির শুরুতে ৭৮৬ (বিসমিল্লাহির রহমানির রহীম) লিখার ক্ষেত্রে শরয়ী ফায়সালা কি?

সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার ফযীলত

41) যখন ইখতিয়ার থাকবেনা তখন তো আমল করা যায়না তাহলে তখন কিভাবে খুশি মুবারক প্রকাশ করব?
42) ফাল ইয়াফরাহু তথা সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ পালন করলে কি পাওয়া যাবে?
43) কে খুশি হতে পারবে (সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ পালন করতে পারবে)?
44) সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ পালন করা সার্বজনিন কিনা? এই আমলের স্থায়িত্ব কতখানি, কতক্ষণ? তা সকলের জন্য কি উপকারী?
45) আল্লাহ পাক উনার নিয়ামত হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পাওয়ার কারনে ঈদ পালন করতে হবে
46) ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাহফিলে রহমতের নূর নাযিল হয়
47) পবিত্র মীলাদ শরীফ ও ক্বিয়াম শরীফ এমন একটি আমল যা কখনোই বিনষ্ট হবে না অবশ্যই কবুল হবে
48) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে খুশি মুবারক প্রকাশ করলে নিশ্চিত জান্নাতী হবে
49) জগৎ বিখ্যাত ইমাম মুস্তাহিদগন উনাদের তালিকা যিনারা পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করেছেন এবং কিতাব লিখেছেন।
50) যাদের অন্তরে হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি মুহব্বত আছে তাদের পক্ষেই শুধুমাত্র পবিত্র সাইয়্যিদুল আইয়াদ শরীফ পালন তথা হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বেলাদত শরীফ উনার সম্মানার্থে সর্বশ্রেষ্ঠ খুশি মুবারক প্রকাশ করা সম্ভব
51) বেহেশতী জেওর কিতাবে দেওবন্দী থানবী প্রতি সপ্তাহে মীলাদ মাফফিল করতে বলেছে
52) প্রত্যেক রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও তাদের কর্মীদের দৃষ্টি আকর্ষণ করছি
53) বর্তমান সঙ্কট থেকে মুসলিম জাতির পরিত্রাণের একমাত্র উপায়
54) সকল মুসলিম ব্যবসায়ী ভাইদের বিশেষ দৃষ্টি আকর্ষণ
55) ঈদে মীলাদুন্নবী মূলত: অমুসলিমদের অনুকরণ তাই তাহা পালন করা যাবে না। এই বক্তব্য কতটুকু সত্য?
56) অনন্তকালব্যাপী জারিকৃত আযিমুশশান সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহ্ফিল উনার কেন্দ্রস্থল পবিত্র রাজারবাগ শরীফ কতবেশী মকবুল তার কিঞ্চিত প্রমাণ
57) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম একটি পরিপূর্ণ শরীয়ত সম্মত ও নিয়ামতপূর্ণ আমল

সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনের ইতিহাস

58) সাহাবা ই কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনাদের যুগে ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাহফিলের প্রমান
59) খোলাফায়ে রাশেদীন আলাইহিমুস সালামগণ উনাদের যুগেও ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু ওয়া সাল্লাম চালু ছিল এবং এর জন্য অন্যকে তাগীদ করেছেন।
60) আজ থেকে প্রায় ১৩০০ বছর পুর্বে আব্বাসীয় খিলাফতে ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লাম পালন হত।
61) আজ থেকে প্রায় ১২০০ বছর পুর্বেও ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লাম পালিত হত।
62) বাদশাহ মুজাফর রহমতুল্লাহি আলাইহি এর পুর্ব থেকেই ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রচলন ছিল
63) ওহাবী/সালাফীরা যাকে মেনে থাকে সেই ইবনে কাসীর রহমতুল্লাহি আলাইহি উনার দৃষ্টিতে আরবলের বাদশাহ
64) প্রখ্যাত মুসলিম ইতিহাসবিদদের লিখনিতে ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
65) ঈদে মীলাদে হাবীবুল্লাহ (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) পালনে জালালুদ্দীন সুয়ূতী রহমতুল্লাহি আলাইহি এর কিতাবের রেফারেন্স
66) পবিত্র মক্কা শরীফ- এ ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন হওয়ার প্রমাণ
67) মোল্লা আলী ক্বারী রহমাতুল্লাহি আলাইহি উনার “আল মাওরিদুর রাভী” কিতাবে ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালনের দলীল
68) সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইতিহাস
69) শাহ আবদুল আজিজ মুহাদ্দিস দেহলভী রহমতুল্লাহি আলাইহির ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন
70) মিলাদ শরীফ ও ক্বিয়াম শরীফ সম্পর্কে মক্কা শরীফ-মদিনা শরীফ-এর মুফতীগণের প্রাচিন ফতোয়ার কালেকশন
71) ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করার ঐতিহাসিক কিছু কিতাব এর দলিল
72) ক্রুসেডারদের বিরুদ্ধে বীরযোদ্ধা হযরত সালাউদ্দিন আইয়ুবী রহমতুল্লাহি আলাইহি উনার জয়লাভের মূল রহস্য
73) বঙ্গবন্ধু শেখ মুজিবের ঈদে মিলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন
74) ঈদে মীলাদুন নবী খ্রিস্টানদের থেকে নয়, বরং খ্রিস্টানরাই মুসলমাগন উনাদের দেখে ক্রিসমাস চালু করেছে।
75) জগৎ বিখ্যাত যেসব ইমাম মুস্তাহিদ রহমতুল্লাহি আলািইহিমগন পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করেছেন
76) পবিত্র ঈদে মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালনকারী ইরাকের ইরবাল শহরের বাদশাহ মুজাফফর আবূ সাঈদ ছিলেন নেককার, পরহেযগার ও আলিম
77) সর্বপ্রথম রাষ্ট্রীয়ভাবে তরতীব মুতাবিক পবিত্র মীলাদুন্নবী পালনের ব্যবস্থাকারী বাদশাহ ন্যায়পরায়ণ, দ্বীনদার, পরহেযগার ও আশিকে রসূল ছিলেন